সেমি ফাইনালের আশা শেষ বাংলাদেশের – ৭ উইকেটের বিশাল হার

বিশ্বকাপের ১৭ তম এবং নিজেদের ৪র্থ ম্যাচে ভারতের বিপক্ষে ৭ উইকেটের বিশাল ব্যবধানে পরাজয় মেনে নিলো বাংলাদেশ।

যদিও আগে থেকেই জানা ছিলো ম্যাচটিতে জিততে যাচ্ছে ভারত। অতীত পরিসংখ্যান, ক্রিকেটারদের ফর্মে থাকা, পরিচিত কন্ডিশন এবং নিজেদের মাঠ। সবদিক মিলিয়ে ধারণা করাই হচ্ছিলো, বড় কোনো দূর্ঘটনা না ঘটলে ভারতই জিতবে। কিন্তু, বাংলাদেশী সাপোর্টারদের কথা হলো, খেলাতে জয়-পরাজয় থাকবেই। একদল জিতলে অন্যদলকে হারতেই হবে। খেলার এটিই নিয়ম। সেইক্ষেত্রে একটা ফাইটিং স্কোর, পারফরম্যান্স এবং সবশেষ পরাজয়ের তো একটা লিমিট আছে।

ভারতের মাটিতে ৫০ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৮ উইকেট হারিয়ে ২৫৬ রান। পুনের এই স্টেডিয়ামে রেগুলার স্কোর ২৯০+ রান। এমনকি এই মাঠে ৩৩০ রান চেইজ করেও জয়ের রেকর্ড ভারতের রয়েছে। সেখানে, গত দুই ম্যাচ হারের পর চতুর্থ ম্যাচে জয়ের জন্য ২৫৬ রানের সংগ্রহ, কোনোদিক থেকেই পজিটিভ ক্রিকেটের ইঙ্গিত দেয় না অন্তত বাংলাদেশের জন্য।

ভিরাট কোহলি তুলে নিয়েছেন ওয়ানডে ক্যারিয়ারের ৪৮তম সেঞ্চুরি

by Star Sports

গত তিন ম্যাচে ধারাবাহিকভাবে ব্যর্থ ওপেনিং এই ম্যাচে বেশ ভালো খেলেছে। দুইজনই পেয়েছেন হাফ সেঞ্চুরি। ওপেনার তানজিদ হাসান ৩টি ছয় এবং ৫টি চারের মাধ্যমে ৪৩ বল থেকে করেছেন ৫১ রান। আরেক ওপেনার লিটন দাস ৮২ বল করেছেন ৬৬ রান। লিটন দাস শুরুর দিকে তানজিদ হাসানের সাথে ভালো স্ট্রাইকে ব্যাটিং করলেও মিডল অর্ডারের দুইটি উইকেট দ্রুত চলে যাওয়ায় তিনি পুরোপুরি ডিফেন্সিভ হয়ে যান।

নাজমুল হাসান শান্ত ১৭ বলে ৮ রান করেছেন এবং জাদেজার বলে এলবিডব্লিউ হন। মেহেদী হাসান মিরাজও এই ম্যাচে ভালো খেলতে পারেননি। তিনি মাত্র ৩ রান করে ফিরে গিয়েছেন। এরপর, তাওহীদ হৃদয়ের ৩৫ বলে ১৬ রান, মুশফিকুর রহিমের ৪৬ বলে ৩৮ রান, নাসুম আহমদের ১৮ বলে ১৪ রান কেবলই বাংলাদেশের সংগ্রহ বড় করতে সাহায্য করেছেন।

মাহমুদুল্লাহ রিয়ান মিডল অর্ডারের শেষের দিকে নেমে ৩৬ বলে ৪৬ রান করেছেন। ওনার এই রান না হলে বাংলাদেশের মোট সংগ্রহ থাকতো ২১০-২১৫ রানের আশেপাশে। ২০১৯ বিশ্বকাপে যে ক্রিকেটারকে ২ ডাউনে ব্যাটিং-এ পাঠানো হতো, তাকে এত তাচ্ছিল্য করার কি আছে? সেটাই প্রশ্ন।

যাই হোক, ২৫৭ রানের টার্গেটে ব্যাটিং করতে নেমে ভারত শুরু থেকেই আপ টু দ্য মার্ক ব্যাটিং করতে শুরু করে। রোহিত শর্মা এবং শুবমান গিল কোনোভাবেই চাচ্ছিলেন না, এই রানের পেছনে ৪০ ওভারের বেশী খরচ করতে। কিছুটা স্ট্রাইক ব্যাটিং দুইজনই করতে চেয়েছেন এবং করেছেন। শেষ পর্যন্ত ৮৮ রানে ভারতের প্রথম উইকেট পরে যায়। রোহিত শর্মা ৪০ বলে ৪৮ রান করেছেন। আরেক ওপেনার শুভমান গিল ঠিকই একটি হাফ সেঞ্চুরি আদায় করে নিয়েছেন। খেলেছেন ৫৫ বলে ৫৩ রানের ইনিংস।

ভারতের পক্ষে জাসপ্রিত বুমরাহ থেকে শুরু করে মোহাম্মদ সিরাজ, শারদুল ঠাকুর, কুলদীপ ইয়াদাভ, রবীন্দ্র জাদেজা ১টি বা ২টি করে উইকেট পেয়েছেন।

by Star Sports

সবচেয়ে আলোচনার ব্যাপার হলো ভিরাট কোহলি। একটু স্পেশাল করে বলতেই হয়। ইনি আজকের ম্যাচের সেঞ্চুরিয়ান। তুলে নিয়েছেন ক্যারিয়ারের ৭৮তম সেঞ্চুরি। ৯৭ বলে চারটি ছয় এবং ৬টি চারের কল্যাণে ব্যক্তিগত সংগ্রহ অপরাজিত ১০৩ রান।

সবশেষে, ৪১ ওভার ৩ বল ব্যাটিং করে ৩ উইকেট হারিয়ে ভারত পৌছে যায় টার্গেটে। এই বিশাল ব্যবধানে জয়ের ফলে টানা চার ম্যাচে জিতলো ভারত। এখন তাদের অবস্থান, পয়েন্ট টেবিলে দ্বিতীয়। শীর্ষ অবস্থান অস্ট্রেলিয়ার।

বিস্তারিত ভিডিওতে…

You Might Also Like

Leave a Reply