ইতিহাসের পাতায় ম্যাক্সওয়েল – বিশ্বকাপে ২০০ রান

গতকালকে যারা আফগানিস্তান এবং অস্ট্রেলিয়ার ম্যাচটা দেখছেন, বিশেষ করে অস্ট্রেলিয়ার ব্যাটিং ইনিংসটা। খুব সম্ভবত আমরা ওডিআই ক্রিকেটের সবচেয়ে সেরা ম্যাচটা দেখছি। কথাটা অবশ্য আমার না, কমেন্টর, স্টেডিয়ামে উপস্থিত দর্শক, প্রেস, মিডিয়া, সাবেক ক্রিকেটার সবাই বলতেছে।

আপনি বিলিভ করতে পারেন, ১২৮ বলে ২০১ রান। ২১ টা চার এবং ১০টা ছয়। স্বাভাবিক দৃষ্টিতে আপনি যখন এমন একটা ডিটেইলস শুনবেন, আপনার মনে হইতেই পারে, এ আর এমনকি। কিন্তু, যেই সিচুয়েশন থেকে গ্লেন ম্যাক্সওয়েল ওনার ইনিংসটা শুরু করছেন, ব্যাটিং-এ নামছেন, রীতিমতো অবিশ্বাস্য।

ডেভিড ওয়ার্নার, ট্রাভিস হেইড, মিচেল মার্শ, মার্নাস লাবুশাইন, মার্কাস স্টোয়নিস যে জায়গাতে ব্যর্থ, গ্লেন ম্যাক্সওয়েল সেই জায়গাতে ১২৮ বলে ২০১ রানের ইনিংস খেলছেন। আফগানিস্তানের দেয়া ২৯২ রানের টার্গেটে অস্ট্রেলিয়ার টপ অর্ডার পুরোপুরি কলাপসড এবং মিডল অর্ডার একই অবস্থা। গ্লেন ম্যাক্সওয়েল যখন ব্যাটিং-এ আসেন, অস্ট্রেলিয়ার ৪৯ রানে ৪টা উইকেট পরে গেছে। ইভেন উনি প্রথম বলে আউটও হয়ে যাচ্ছিলেন অলমোস্ট। বলটা ব্যাটেও লাগছিলো, বাট কিপারের গ্লোভসে পৌছানোর আগে বলটা ড্রপ করছে। তো, সেই শুরু।

জীবনের সেরা চেসিং স্কোর দেখলাম, আমি সার্থক

by AB DE Villiers

এরপর সিংগেল নিতে গিয়ে ৬৯ রানে ৫ম উইকেটও চলে গেলো, রান আউট হইলেন লাবুশাইন। এরপর, ৮৭ রানে মার্কাস স্টোয়নিস আউট হইলে ৬টা উইকেট চলে যায় অস্ট্রেলিয়ার। তারপর, ৯১ রানে ৭ম উইকেট টাও গন। রশিদ খানের বলে কিপারের হাতে যেভাবে আউট হইলেন মিচেল স্টার্ক, ব্যাড লাক। এইভাবে আউট, সচরাচর কেউ হয় না। বল স্লিপ করে ২/৩ বার বের হয়ে গেছে। উইকেট কিপার সর্বোচ্চ এফোর্ট দিয়ে ক্যাচ আউটটা করছে। স্টার্কের পরে ক্রিজে আসলো প্যাট কামিন্স।

২১ তম ওভারের প্রথম বলে গ্লেন ম্যাক্সওয়েল অল্পের জন্য ক্যাচ আউট হয় নাই। এর একটু পরেই মুজিবুর রহমান ম্যাক্সওয়েলের আরও একটা ক্যাচ মিস করলো। ম্যাক্সওয়েল তখন ৩৮ বলে ৩৩ রানে ব্যাটিং করতে ছিলো। অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিলো ৭ উইকেটে ১১২ রান। যাই হোক, এতক্ষণ যা হবার হইছে, আফগানিস্তান অনেক ভালো খেলে ফেলছে। গ্লেন ম্যাক্সওয়েলের ইনিংস এইখান থেকে শুরু। যারা এরপর থেকে ম্যাচটা লাইভ দেখছেন, তারা তো ইতিহাসের সাক্ষী হয়ে গেলেন।

একের পর এক বাউন্ডারি, চার-ছয়, কি ছিলো না। ক্রেম্পিং এর পেইন নিয়ে, ইঞ্জুরি নিয়ে ফুটওয়ার্ক ছাড়া যে এইভাবেও ব্যাটিং করা যায়, ইনিংস বিল্ড করা যায়, রীতিমতো অবিশ্বাস্য। মাঠের চর্তুদিকে উনি বাউন্ডারি করছেন। ২১টা চার, আর ১০টা ছয়। তাহলে, বাউন্ডারি থেকে কত রান হইলো? ১৪৪। ইঞ্জুরি থাকা সত্ত্বেও বাকি ৫৭ রান উনি সিংগেলে নিছেন। দলের প্রতি ডেডিকেশন, প্রফেশনালিজম, আফটার অল ক্রিকেটের প্রতি শ্রদ্ধা, এইগুলো না থাকলে এই ধরনের ইনিংস কোনোভাবেই সম্ভব না।

ম্যাক্সওয়েল যে দৌড়াবে, পারতেছিলো না। অলমোস্ট হেঁটে সিংগেল নিতে হচ্ছিলো। ১ ওভার ২ ওভার পরপরই ফিজিও আসতেছিলো মাঠে, ট্রিটমেন্ট দিচ্ছিলো। ফিজিও ওনাকে কয়েকবার বলছে উঠে যাইতে, কিন্তু ম্যাক্সি উঠে নাই। ১০০ রানের পরেও সেলিব্রেশন নাই, ১৫০ রানের পরেও সেলিব্রেশন নাই। সেলিব্রেশন করলেন ২০০ রান কমপ্লিট করার পরে, দলকে জেতানোর পরে।

ক্রেম্পিং এর পেইন নিয়ে, ইঞ্জুরি নিয়ে এবং ফুটওয়ার্ক ছাড়া যে এইভাবেও ব্যাটিং করা যায়, ইনিংস বিল্ড করা যায়, রীতিমতো অবিশ্বাস্য!

by Harsha Bhogle

আরেকজন মানুষের কথা না বললেই না, তিনি প্যাট কামিন্স। ৬৮ বলে ১২ রান। যারা লাইভ দেখে নাই, পরবর্তীতে তারা যখন হাইলাইটস দেখবে, কোনোভাবেই বুঝবে না প্যাট কামিন্সের রোল কতটা ইম্পর্ট্যান্ট ছিলো। উনি একের পর এক ডট দিচ্ছিলো, আর ম্যাক্সওয়েল নন স্ট্রাইকে রেস্ট নিতে পারতেছিলো। একজন ইঞ্জুরড প্লেয়ার যখন মাঠে লম্বা সময় ধরে মাঠে পারফর্ম করে, এই সাপোর্টই ওনার জন্য সবচেয়ে নেসেসারি। শেষ পর্যন্ত প্যাট কামিন্স এবং গ্লেন ম্যাক্সওয়েলের ২০২ রানের পার্টনারশিপ। অষ্টম উইকেট জুটিতে যা এখন পর্যন্ত সর্বোচ্চ। ম্যাক্সওয়েলের ১২৮ বলে ২০১ রানের ইনিংসটা একসাথে অনেকগুলো দিক থেকে রেকর্ড।

  1. প্রথম অস্ট্রেলিয়ান ক্রিকেটার হিসেবে ওয়ানডে-তে ডাবল সেঞ্চুরি।
  2. টার্গেটে খেলতে নেমে বা রান চেসিং-এ এই ব্যক্তিগত ২০১ রান সর্বোচ্চ এবং এইটাই একমাত্র ডাবল হান্ড্রেড।
  3. প্রথম ডাবল সেঞ্চুরিয়ান যিনি মিডল অর্ডার ব্যাটসম্যান।
  4. ৫ম উইকেটে খেলতে নেমে ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ রান।
  5. ১৫০+ স্ট্রাইক রেটে প্রথম ডাবল সেঞ্চুরি।

এইবার আমি কিছু কথা বলি, আমার পার্সোনাল মতামত। এর আগেও আমরা অনেক ডাবল সেঞ্চুরি দেখেছি, ওনারা টপ ক্লাস ব্যাটসম্যান ছিলেন এবং ওনারা অবশ্যই অনেকের পছন্দের ক্রিকেটার ছিলেন। ইভেন, সামনের দিনগুলোতেও আমরা ডাবল সেঞ্চুরি দেখবো। কিন্তু, ম্যাচের সিচুয়েশন, ব্যাটসম্যানের ইঞ্জুরি, বিশ্বকাপে সেমি ফাইনাল নিশ্চিত করা এবং মুম্বাইয়ের প্রচন্ড গরম আবহাওয়া। ভূলে যাবেন না, সাউথ আফ্রিকার সাথে হেরে বাংলাদেশ দল বলছিলো মুম্বাইয়ের গরমে তাদের মানিয়ে নিতে কষ্ট হচ্ছে। এত কিছু বিবেচনা করলে, গ্লেন ম্যাক্সওয়েলের এই ইনিংস… ১২৮ বলে অপরাজিত ২০১ রান, ওয়ানডে ক্রিকেটের সেরা ইনিংস।

বিস্তারিত ভিডিওতে…

You Might Also Like

Leave a Reply