বাংলাদেশের বোলারদের পিটিয়েছে ভারত – ৯টি বিশ্বরেকর্ড

ভারতীয় ব্যাটসম্যানরা যা শুরু করেছিলো, দেখে মনে হচ্ছিল টিভিতে সরাসরি কোনো টেস্ট ম্যাচ নয়,  টি-টেন ম্যাচের হাইলাইটস চলছে!

শুরুর দিকে বেধড়ক পিটুনি খাওয়ার পর অবশ্য বাংলাদেশের বোলাররা ঘুরে দাঁড়ানোর আভাস দিয়েছিলো,  অল্প সময়ের মধ্যে তুলেছিলো ৪ উইকেট। তবে পঞ্চম উইকেটের পার্টনারশিপে বিরাট কোহলিলোকেশ রাহুল আবারও আক্রমণাত্মক ব্যাটিং চালিয়ে গিয়েছেন। শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ২৮৫ রান তুলে বাংলাদেশের চেয়ে ৫২ রানে এগিয়ে থেকে প্রথম ইনিংস ডিক্লেয়ার করেছে ভারত

কানপুর টেস্টের চতুর্থ দিনে বিধ্বংসী ব্যাটিং দেখিয়ে এরই মধ্যে নয়টি বিশ্ব রেকর্ড গড়ে ফেলেছে ভারতীয় ক্রিকেট দল। বিশ্ব রেকর্ডের শুরুটা হয়েছে অধিনায়ক রোহিত শর্মার কারণে। পরের ৮টি হয়েছে দলীয়ভাবে।

যেকোনো উইকেটে ৫০ ক্রস করা জুটিতে রোহিত শর্মা এবং জসস্বী জয়সয়ালের পার্টনারশীপ এখন দ্রুততম

International Cricket Council (ICC)

ইনিংসে নিজের মুখোমুখি হওয়া প্রথম দুই বলেই ছয় মেরেছেন রোহিত শর্মা। টেস্ট ইতিহাসে এমন ঘটনা এ নিয়ে চতুর্থবার। তবে রোহিত শর্মাই একমাত্র ওপেনার ব্যাটসম্যান, যিনি নিজের ইনিংসে প্রথম দুই বলেই ছক্কা মেরেছেন। একইসাথে, নিজের মুখোমুখি হওয়া প্রথম দুই বলে কোনো পেইস বোলারকে ছয় মারা প্রথম ব্যাটসম্যানও রোহিত শর্মা।

ভারতের দলীয়ভাবে করা পরের আটটি বিশ্ব রেকর্ড অদূর ভবিষ্যতে কোনো দল ভাঙতে পারবে বলে মনে হয় না। ১৪৭ বছরের টেস্ট ইতিহাসে দ্রুততম দলীয় ৫০, ১০০, ১৫০, ২০০ ও ২৫০ রান… সব রেকর্ড এখন ভারতের দখলে।

এ ছাড়া টেস্টে যেকোনো উইকেটে ৫০ ছাড়ানো দ্রুততম জুটি, এক ক্যালেন্ডার ইয়ারে সর্বোচ্চ ছয় ও পূর্ণাঙ্গ ইনিংসে সর্বোচ্চ রান রেট—এই রেকর্ডগুলোতে এখন সবার ওপরে ভারতের নাম। যেকোনো উইকেটে ৫০ ক্রস করা জুটিতে রোহিত শর্মা এবং জসস্বী জয়সোয়ালের পার্টনারশীপ এখন দ্রুততম। ওপেনিং পার্টনারশীপ এই দুই ব্যাটসম্যান মিলে করেন ২৩ বলে ৫৫ রান এবং রান রেট ছিলো ১৪.৩৪!

টেস্ট ক্রিকেটে দ্রুততম পার্টনারশিপের সর্বশেষ রেকর্ড মাত্র ২ মাস আগেই হয়েছিল। জুলাইয়ে এজবাস্টন টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইংল্যান্ডের ১০ উইকেটের জয়ের দিনে অধিনায়ক বেন স্টোকস এবং বেন ডাকেট মিলে ওপেনিংয়ে গড়েছিলেন ৪৪ বলে ৮৭ রানে অপরাজিত পার্টনারশিপ, তখন এই দুইজনের রান রেট ছিল ১১.৮৬।

অন্যান্য পেইজগুলো ঘুরে আসুন…

You Might Also Like

Leave a Reply