ক্রিকেটে নিষিদ্ধ শ্রীলঙ্কা – পূর্ণ সদস্যপদ স্থগিত

রাজনৈতিক হস্তক্ষেপের অভিযোগে শ্রীলঙ্কা ক্রিকেটের পূর্ণ সদস্যপদ স্থগিত করেছে আইসিসি। কারণ হচ্ছে, শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডে দুর্নীতির অভিযোগ এবং পলিটিশিয়ানদের সরাসরি হস্তক্ষেপ।

গত তিন-চারদিন আগে বিশ্বকাপের পয়েন্ট টেবিলের ম্যাচে শ্রীলঙ্কা যখন বাংলাদেশের সাথে ৩ উইকেটে হারলো, যাস্ট একরাতের ব্যবধানে ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান থেকে শুরু করে নির্বাচক, ম্যানেজমেন্ট, কোচ সবাইকে দায়িত্ব থেকে সরিয়ে নেয়া হইছে। ক্রীড়া মন্ত্রণালয় থেকে গ্যাজেট প্রকাশ হইছিলো, তারপরেই এই কান্ড!

যাই হোক, টুর্নামেন্ট শেষ হইতো, ক্রিকেটাররা দেশে যাইতো। তারপর না হয় করা যেতো। সেইক্ষেত্রে আইসিসির পক্ষ থেকে কিছু বলার কথা না, ইভেন বলতোও না। এইটা ঠিক যে, বিশ্বকাপে শ্রীলংকার পারফরম্যান্স মোটেও ভালো না। নেদারল্যান্ড এবং ইংল্যান্ডের ম্যাচ দুইটা ছাড়া, প্রত্যেকটা ম্যাচে ওরা হারছে। এর মধ্যে দুইটা ম্যাচে ২০০ রানের নীচে অলআউট। ভারতের সাথে ৫৫ রানে অলআউট, ৩০২ রানের বিশাল বড় পরাজয় ইন্ডিয়ার এগেইনস্টে। আফগানিস্তানের সাথে ১০৮ রানে অলআউট।

ক্রিকেট বিশ্বকাপ চলতেছে। বিশ্বকাপের মাঝে একটা টিম যখন টুর্নামেন্টের ভিতরে আছে, ম্যাচ খেলতেছে, ক্রিকেটাররাও টুর্নামেন্টের অংশ, এমন সময়ে আর যাই হোক ক্রিকেট বোর্ডের সমস্ত মেম্বারকে একসাথে সরিয়ে দেয়াটা, অবশ্যই অকওয়ার্ড!

by International Cricket Council

বাংলাদেশের সাথে ২৮০ রানের টার্গেট দেবার পরেও শ্রীলঙ্কা হারছে। পাকিস্তানকে ৩৪৫ রানের টার্গেট দেবার পরেও স্কোর ডিফেন্ড করতে পারে নাই। দক্ষিণ আফ্রিকার সাথে ৩২৬ করার পরেও জেতা হয় নাই ম্যাচটা। আসলে, সবদিক থেকে শ্রীলংকার জন্য বিশ্বকাপটা মোটেও ভালো যায় নাই।

এইতো গত বছর, জনগণের প্রেশারে পুরাতন সরকারের পতন হইছে। তারপর, মন্ত্রণালয় গুলোকে নতুন করে সাজানো হইছে। বিশ্বকাপে এই বাজে অবস্থা দেখার পর বেশ কয়েকদিন যাবত শ্রীলংকার সংবাদপত্র, নিউজ মিডিয়া, সোশ্যাল মিডিয়াতে ক্রিকেট বোর্ডের বিপক্ষে প্রচুর নিউজ হচ্ছিলো, লেখালেখি হচ্ছিলো। সো, ক্রীড়া মন্ত্রণালয়ের কিছু করারও ছিলো না।

তবে আইসিসির পক্ষ থেকে বলা হয়েছে, যদি খুব তাড়াতাড়ি সমস্যার সমাধান শ্রীলঙ্কা ক্রিকেট করতে পারে, তাহলে সদস্যপদ ফিরিয়ে দেয়া হবে। সুতরাং, আশা করা যায়, সমস্যা বেশীদিন থাকবে না।

বাংলাদেশী ভাইয়াদের বলবো, ম্যাথিউসের ওই টাইম আউটের পর অনেক ট্রল হইছে। এনাফ। নতুন করে আইসিসির পোস্টে বা শ্রীলংকার ক্রিকেট বোর্ডের পেইজে গিয়ে নেগেটিভ কমেন্ট করার কোনো দরকার নাই। বাংলাদেশ ক্রিকেটের বিভিন্ন ইস্যুতে আইসিসি যখন ভোট চাইছে, তখন অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত বাংলাদেশের বিপক্ষে থাকলেও এই শ্রীলঙ্কা, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ক্রিকেট দল বাংলাদেশের পক্ষেই থেকেছে। এমনিতেই ওদের খারাপ সময় যাচ্ছে, আমরা নেগেটিভ কিছু না বলি।

বিস্তারিত ভিডিওতে…

You Might Also Like

Leave a Reply